মুন্সীগঞ্জে আড়িয়ল বিল সম্পর্কিত উপস্থাপনা ও ব্রিফিং

মুন্সীগঞ্জে আড়িয়ল বিল সম্পর্কিত উপস্থাপনা ও ব্রিফিং


মোফাজ্জল হোসেন ঃ

আড়িয়াল বিলে যেনো ড্রেজার আর না আসে সে বিষয়ে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মোঃ আবু জাফর রিপনকে কঠোর নির্দেশনা দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

তিনি বলেন,মাঠ পর্যায়ে কাজ করতে আসলেই ড্রেজারগুলো উধাও হয়ে যায়। আবার ফিরে আসে। এখানে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন বলতে কিছু শব্দ আছে। তিনি প্রশ্ন করেন প্রশাসনের তাহলে কাজটা কি? ড্রেজার দিয়ে আড়িয়াল বিলে কারা মাটি ভরাট করছে এ বিষয়টি পুলিশ প্রশাসন, উপজেলা প্রশাসন, জেলা প্রশাসন জানে না, এটা হতে পারে না। এ সময় তিনি মুন্সীগঞ্জ জেলা প্রশাসককে বলেন,ড্রেজার যেনো আড়িয়াল বিলে আর না আসে আপনি সেই ব্যবস্থা গ্রহণ করবেন এবং নিয়মিত তদারকি করবেন। এছাড়া ২০ দিন অন্তর,অন্তর রিপোর্ট  জমা দেওয়ারও নির্দেশনা দেন তিনি এবং উপজেলা মৎস্য কর্মকর্তাকে নেট জাল সরিয়ে ফেলার নির্দেশ দেন।

  (৯ সেপ্টেম্বর) সোমবার দুপুরে তিনি মুন্সীগঞ্জ শ্রীনগর উপজেলা প্রশাসনের 

আয়োজনে পরিষদ মিলনায়তনে আড়িয়াল বিল সম্পর্কিত উপস্থাপনা ও ব্রিফিংয়ে এ নির্দেশনা দেন।

এ সময় তিনি বলেন, কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি ও স্থানীয় স্বেচ্ছাসেবীদের সমন্বয়ে খাল খননের উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন তিনি।

এছাড়া ব্রিফিংয়ে প্রশাসনের অনুমোদন বিহীন ও পরিবেশ ছাড়পত্র বিহীন ইটভাটাগুলো ভেঙ্গে দেওয়ার নির্দেশ দেন জেলা প্রশাসনকে।

একই সভায় শিল্প,গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রনালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন-আমরা চাই এই  আড়িয়াল বিল দিন দিন ভরাট হয়ে যাচ্ছে আমরা চাই রক্ষা করতে, যে আন্দোলনের মাধ্যমে পরিবর্তনটা এসেছে,সে পরিবর্তনটা যেন স্বাভাবিক ভাবেই থাকে।যেন বাংলাদেশের মানুষ  এই অবৈধ ভূমি দস্যুদের আক্রমণ ও বালি ফেলে দখল করে নেওয়া পরিপূর্ণ ভাবে উঠে যেতে পারে।আমরা এটি শুরু করে দিয়ে যেতে চাই।

আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আমিরুল হক ভূইয়া, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান,মুন্সিগঞ্জের জেলা প্রশাসক মোঃ আবু জাফর রিপন, পুলিশ সুপার মুহম্মদ শামসুল আলম সরকার, উপজেলা 

সিনিয়র মৎস্য কর্মকর্তা সমীর কুমার বসাক, কৃষি কর্মকর্তা মহসিনা জাহান তোরণ, বন কর্মকর্তা সেলিম  ওসি(তদন্ত) ওয়াহিদ পারভেজসহ উপজেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদ কর্মীরা।

ব্রিফিং শেষে উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান উপজেলার আলমপুর অঞ্চল দিয়ে ময়ুর পঙ্খী  করে আড়িয়াল বিল পরিদর্শনে যান।